Wikipedia

Search results

Monday 26 November 2018

John F. Kennedy Biography



John F. Kennedy



John F. Kennedy
John F. Kennedy
সম্পূর্ণ নাম: জন ফিটজারগার্ড কেনেডি(
John F. Kennedy)
জন্ম তারিখ: ২0 জানুয়ারি, 1961
জন্মস্থান: ব্রুকাইন, ম্যাসাচুসেটস
শিক্ষা: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
পেশা: রাজনীতিবিদ
রাজনৈতিক দল: গণতান্ত্রিক
পত্নী (গুলি): Jacquline Bouiver
ধর্ম: রোমান ক্যাথলিক

জন এফ কেনেডি যুক্তরাষ্ট্রের প্রথম নির্বাচিত প্রথমতম রাষ্ট্রপতি ছিলেন যিনি 1963 সালে নিহত হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি মোটর টর্পেডো নৌকা পিটি -109 এর কমান্ডার ছিলেন। তাঁর পিতার অনুপ্রেরণার দ্বারা তিনি রাজনীতিতে আসেন এবং 1961 সালে প্রথম ক্যাথলিক হিসাবে রাষ্ট্রপতি হন। জন এফ কেনেডি প্রথম আইরিশ আমেরিকান এবং যুক্তরাষ্ট্রে দ্বিতীয় যুব রাষ্ট্রপতি।

জন এফ কেনেডি প্রাথমিক জীবন ও শিক্ষা:
জন এফ কেনেডি জন্ম ২0 জানুয়ারি, 1961 সালে ম্যাসাচুসেটস থেকে জোসেফ প্যাট্রিক 'জো' কেনেডি এবং রোজ এলিজাবেথ ফিটজগার্ড-কেনেডিতে জন্মগ্রহণ করেন। তিনি একটি বিখ্যাত ক্যাথলিক পরিবারে জন্মগ্রহণ করেন। জন এর পিতা জোসেফ প্যাট্রিক 'জো' কেনেডি একটি আলু ব্যবসায়ী ছিলেন, পরে তিনি রাজনীতিতে প্রবেশ করেন এবং ইউরোপের বিভিন্ন দেশে রাষ্ট্রদূত হিসাবে ভূমিকা পালন করেন। তার মা, রোজ এলিজাবেথ ফিৎসগার্ডাল-কেনেডি একজন সমাজকর্মী ছিলেন। কেনেডি এর দাদা আয়ারল্যান্ড থেকে আলু ব্যবসায় যুক্তরাষ্ট্রে এসেছিলেন। তিনি ব্রুকলাইনের শৈশব শৈশবে পাস করেন, ব্রুকলাইনের এডওয়ার্ড ভক্তি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। 1937 সালে কেনেডি হার্ভার্ড ইউনিভার্সিটি কলেজে নথিভুক্ত হন।



জন এফ কেনেডি রাজনৈতিক ক্যারিয়ার:
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জন এফ কেনেডি বাম সামরিক চাকরিতে রাজনীতিতে প্রবেশ করেন। ডেমোক্রেট হিসাবে, জন এফ কেনেডি 1947 থেকে 1953 সাল পর্যন্ত মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেজেটে ম্যাসাচুসেটসের 11 তম কংগ্রেসনাল জেলার প্রতিনিধিত্ব করেন। তারপরে, কেনেডি মার্কিন সেনেটে 1953 থেকে 1960 সাল পর্যন্ত পরিবেশিত হন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জন এফ কেনেডি রিচার্ড নিক্সনকে পরাজিত করেছিলেন , থিওডোর রোজভেল্টের পর যুক্তরাষ্ট্রে ইতিহাসে দ্বিতীয় নবীনতম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন। ইতিহাসে প্রথম ক্যাথলিক হিসাবে শুধুমাত্র 43 বছর বয়সে ও পুলিৎজার পুরস্কার পায় এমন একমাত্র রাষ্ট্রপতি হিসাবে তিনি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হন। ২২ নভেম্বর, 1963 সালে জন এফ কেনেডিকে টেক্সাসে হত্যা করা হয়। এ প্রসঙ্গে, লি হার্ভি ওসওয়াল ফৌজদারি অপরাধী ছিলেন।

ব্যক্তিগত জীবন:
জন এফ কেনেডি বিভিন্ন মহিলাদের সঙ্গে অনেক প্রেম সম্পর্ক ছিল। প্রথমে তিনি ড্যানিশ সাংবাদিক ইনগা আরাওয়াদের সাথে ডেট করেছিলেন। জন এফ কেনেডি এর সবচেয়ে আলোচিত প্রেমের সম্পর্ক ম্যারিলিন মনরোয়ের প্রতি ভালোবাসা ছিল। তার রাষ্ট্রপতি নির্বাচনের অল্পসময়, কেনেডি জ্যাকলিন বুউয়ের নামে ডিনার পার্টিতে একটি সুন্দর ভদ্রমহিলা সাথে দেখা করেন, এই নারীকে 1953 সালের 1২ সেপ্টেম্বর বিবাহিত করে।

No comments: